বিমার শেয়ারে সূচকে উত্থান

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের চতুর্থ কর্মদিবস মঙ্গলবার (১৭ মে) দেশের প্রধান শেয়ারবাজারে বিমা খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে দরপতন থেকে রক্ষা পেয়েছে বাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেন। সব মিলে টানা তিন কর্মদিবস দরপতনের পর মঙ্গল ও বুধবার দুদিন শেয়ারবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির শেয়ারের দাম।

এর আগের দুই দিন সোম ও মঙ্গলবার একই ধারায় শেয়ারবাজারে বিমা খাতের শেয়ারের লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, আজ মোট ১৩ কোটি ৫৯ লাখ ১০ হাজার ৫৪৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭১১ কোটি ৯৮লাখ ৫৯ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭৪৪ কোটি ২৯ লাখ ৫৩ হাজার টাকা টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

আগের দিনের ধারাবাহিকতকায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক  দশমিক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক দশমিক ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৫টি কোম্পানির, কমেছে ৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৮৯টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। এছাড়াও শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে- রয়েল টিউলিপ সি পার্ল, রূপালী লাইফ, অগ্নি সিস্টেমস, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনিক হোটেল, জেমিনি সি ফুডস, ইস্টার্ন হাউজিং এবং চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৩ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ২৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ৪৩ টির ও অপরিবর্তিত রয়েছে ১২২টির দাম।

দিন শেষে সিএসইতে ১৫ কোটি ৩৭ লাখ ৪১ হাজার ৯৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৯৯৩ টাকার শেয়ার।